চলমান

ইন্টারনেট ব্যবহারে সবচেয়ে এগিয়ে গ্রামের মানুষ

টেক ভেন্ট: শহর থেকে গ্রামের মানুষ ইন্টারনেট ও স্মার্টফোন বেশি ব্যবহার করে ভারতে। শহরের থেকে গ্রামীণ এলাকায় ১০ শতাংশ বেশি ইন্টারনেট ব্যবহার হয়ে থাকে। শহরে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা যেখানে সাড়ে ২০ কোটি, সেখানে গ্রামীণ এলাকার ২২ দশমিক ৭ কোটি বলে জানা গেছে। খবর এনডিটিভি

এক সমীক্ষায় থেকে জানা যায়, এই পরিবর্তন এসেছে স্মার্টফোন এবং হাই-স্পিড ডেটার কারণে। চলতি বছরের জানুয়ারিতে প্রথমবার ভারতীয় স্মার্টফোনের বাজার আমেরিকার বাজারকেও পেছনে ফেলে দেয়। চিনের পর ভারত দ্বিতীয় স্মার্টফোনের বাজার হয়ে উঠেছে।

বর্তমানে ভারতে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৫০ দশমিক ৪ কোটি, চিনের পরেই যার অবস্থান। চিনে রয়েছে সবচেয়ে বেশি ইন্টারনেট ব্যবহারকারী, যার সংখ্যা ৮৫০ কোটি।

ডিজিটাল ইন্ডিয়া হ্যাশট্যাগ দিয়ে এক টুইটে বিজেপির পক্ষ থেকে বলা হয়েছে, এবার গ্রাম ও শহরের বিভেদ ঘুচবে। প্রথমবার ভারতে শহরাঞ্চলের থেকে গ্রামীণ এলাকায় ইন্টারনেট ব্যবহারকারী সংখ্যা বেশি। ২০১৯ এর নভেম্বরে গ্রামীণ এলাকায় ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ২২ দশমিক ৭ কোটি এবং শহরে ভারতের ক্ষেত্রে সেই সংখ্যাটা ছিল সাড়ে ২০ কোটি। এককভাবে ইন্টারনেট উল্লখযোগ্যভাবে গ্রাম ও শহরের মধ্যে সেতুবন্ধন করেছে।

২০১৭ সালে ইন্ডিয়া মোবাইল কংগ্রেসের একটি প্রতিবেদনে বলা হয়, ভারতের মোট ইন্টারনেট ব্যবহারকারী ৩৩ শতাংশ, গ্রামীণ এলাকায় সেই সংখ্যাটা ১৬ শতাংশ।

২০১৮ সালের শুরুর দিকে ইন্টারনেট ও মোবাইল অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া জানিয়েছে, ভারতের শহরে ১৯২ মিলিয়ন ব্যবহারকারী রয়েছেন, যার কাছাকাছি রয়েছে গ্রামের মানুষ।

সম্পর্কিত নিবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button