চলমান

লকডাউনে এপ্রিলে একটি স্মার্টফোনও বিক্রি হয়নি!

টেক ভেন্ট: করোনা ভাইরাসকে রুখতে বিশ্বজুড়ে লকডাউন চলছে। আর লকডাউনের ব্যাপক প্রভাব পরেছে টেক ইন্ডাস্ট্রির উপর। ই-কমার্স সাইটগুলোকে কেবল প্রয়োজনীয় জিনিস বিক্রির অনুমতি দেয়া হয়েছে।

এরই মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের ইভেন্ট বাতিল করেছে। সম্প্রতি একটি প্রতিবেদন থেকে জানা গেছে, লকডাউনের কারণে ভারতে এপ্রিল মাসে একটি স্মার্টফোনও বিক্রি হয়নি।

কাউন্টারপয়েন্টের সহযোগী পরিচালক তরুণ পাঠক আইএএনএসকে বলেছেন, এপ্রিল মাসে স্মার্টফোনের শিপমেন্ট শূন্য এবং লকডাউনের কারণে আমরা অনিশ্চিয়তার মধ্যে যাচ্ছি। ফলে ২০২০ এর দ্বিতীয় কোয়ার্টার স্মার্টফোন কোম্পানিগুলোকে একটি বড় চ্যালেঞ্জের মুখে দাঁড় করাবে।

বর্তমানে ভারতে স্যামসাং, শাওমিসহ বিভিন্ন স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান স্মার্টফোন উৎপাদন এবং এসেমব্লিং করা বন্ধ করে দিয়েছে। তবে শুধু ভারতে নয় সারাবিশ্বে লকডাউনের কারণে স্মার্টফোন বিক্রি কমেছে প্রায় ১৩ শতাংশ। এর আগে কোনো কোয়ার্টারে এত স্মার্টফোন বিক্রি পরিমাণ কমার ঘটনা নেই।

শুধু তাই নয়, লকডাউনের কারণে মানুষ অর্থনৈতিক ভাবে দুর্বল হয়ে পড়েছে। এর প্রভাব স্মার্টফোন বিক্রির উপর প্রভাব ফেলেছে। যা আরো কয়েক মাস অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে।

সম্পর্কিত নিবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button