চলমান

এবার ফেসবুক এবং হোয়াটসঅ্যাপকেও ছাড়িয়ে গেল টিকটক

টেক ভেন্ট: ক্রমশ বাড়ছে সাড়া বিশ্বে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা । এর প্রধান কারণ হিসেবে দেখা হচ্ছে স্বল্পমূল্যের ইন্টারনেট এবং সাধ্যের মধ্যে স্মার্টফোন পাওয়ার বিষয়টি। ফলে শহরের পাশাপাশি গ্রামেও ইন্টারনেটের ব্যবহারকারি বাড়ছে।

একই সঙ্গে বেড়েছে নানা ধরণের অ্যাপের সংখ্যা। সম্প্রতি ইকোনমিকস টাইমসের এক প্রতিবেদনে ভারতের ইন্টারনেট ব্যবহারের চিত্র এভাবেই প্রকাশ করা হয়েছে।

ইকোনমিকস টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের গ্রামাঞ্চলে মোট ইন্টারনেট ব্যবহারকারীদের ৪১ শতাংশ মহিলা রয়েছেন। অন্যদিকে শহরে মোট ইন্টারনেট ব্যবহারকারীর ৪৩ শতাংশ মহিলা। একইভাবে গ্রামের দিকে ইন্টারনেট ব্যবহারকারীর হার প্রতিদিন ৮৯ শতাংশ, যখন শহরাঞ্চলে এই হার ৮৮ শতাংশ।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ইন্টারনেট ব্যবহারকারীদের বেশির ভাগেরই বয়স ১৫ বছর থেকে ৩৪ বছরের মধ্যে। দেশের মাত্র ১৯ শতাংশ ইন্টারনেট ইউজার কম্পিউটারের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করেন।

তবে সবচেয়ে অবাক করার ব্যাপার হল ভারতে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর ব্যবহার বেড়েছে। দেশটির গ্রামাঞ্চলে ইন্টারনেট ব্যবহারকারীরা ফেসবুক এবং হোয়াটসঅ্যাপ এর চেয়ে টিকটক বেশি ব্যবহার করছেন।

হোয়াটসঅ্যাপ এবং ফেসবুককে ছাপিয়ে গেছে টিকটক। বেড়েছে এমএক্স প্লেয়ার এবং রিলায়েন্স জিও টিভির মত অ্যাপের ব্যবহারও।

সম্পর্কিত নিবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button